জেনে নিন: একাকী সালাতে "ইক্বামত" দেয়া কি যাবে ?

আমরা অনেক সময় একাকী ফরজ সালাত আদায় করি। যখন আমরা একাকী ফরজ সালাত আদায় করি তখন আমরা অনেকেই চিন্তা করি যে একাকী ফরজ সালাতে ইকামত দেয়া কি জায়েজ। ফলে আমরা অনেকেই ইকামত দেই না।

এখন ইসলাম এর এই বিষয়ে নির্দেশ কি। চলুন হাদিসের আলোকে বিশ্লেষণ করি,

1 -আল্লাহর রসূল (সাঃ) বলেন, “নামাযের সময় উপস্থিত হলে তোমাদের একজন আযান দেবে এবং তোমাদের মধ্যে যে বড় সে ইমামতি করবে। (বুখারী ৬২৮নং, মুসলিম,  নাসাঈ, দারেমী,)

2 -হজরত উকবা ইবনে আমের রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি- ‘তোমাদের রব বকরি চড়ানো সে রাখালকে দেখে আশ্চর্যবোধ করেন। যে পাহাড়ের পাদদেশে আজান দেয় ও নামাজ আদায় করে। আল্লাহ তাআলা বলেন : আমার এ বান্দার দিকে দেখ, সে আজান দেয় ও ইকামত দেয় এবং আমাকে ভয় করে। আমি আমার বান্দাকে ক্ষমা করে দিলাম এবং তাকে জান্নাতে প্রবেশ করালাম। (আবু দাউদ, নাসাঈ)

নামাজে ইকামত দেয়া সুন্নাহ । উপরের হাদিসের মাধ্যমে দেখা যায় যে একাকী ফরজ সালাতে ইকামত দিতে হবে।


আশাকরি বুঝতে পেরেছেন।

শেয়ার করে অন্যদের জানাতে ভুলবেন না।