জেনে নিন : নামাজে রাফয়িল ইয়াদাইন (দুই কাধ বরাবর হাত তোলা) কতটুকু গুরুত্বপূর্ণ ?

আমাদের দেশে খুব অল্প সল্প লোক রাফয়িল ইয়াদাইন করতে দেখা যায় । সুধু মাত্র আহলে হাদিসের ভাই কিংবা কোরআন এবং হাদিস সম্পর্কে যাদের ভালো জ্ঞান আছে তারাই এইটি নামাজে আদায় করে।

আবার অনেকেই বলে যে, রাফয়িল আদাইনের হাদিস মানসুখ হয়েছে। কারণ সমাজে একটি গল্প প্রচলিত আছে যে নবীজি প্রথম অবস্থায়  নামাজ পড়ানোর সময় নাকি মুক্তাদিরা হাতের নিচে মূর্তি নিয়ে নামাজে দাড়াতো তাই রাসূল (স:) বারবার রাফয়িল ইয়াদাইন করতেন।

এই ধরনের গল্পের কোন ভিত্তি নেই এবং এই ধরনের গল্প রাসূল (স:) এর উপর অবশ্যই মিথ্যা অপবাদ।

রাফয়িল ইয়াদাইন করা সুন্নাহ । এবার আসুন হাদিসের আলোকে রাফয়িল ইয়াদাইন এর প্রয়োজনীয়তা বিশ্লেষণ করি :

1 - আবদুল্লাহ ইবনু মাসলামা (রাঃ) বলেছেন  সালিম ইবনু আবদুল্লাহ (রাঃ) তাঁর পিতা থেকে বর্ণিত যে, নাবী (সাঃ) যখন সালাত শুরু করতেন, তখন উভয়হাত তাঁর কাঁধ বরাবর উঠাতেন। আর রুকু’তে যাওয়ার জন্য তাকবীর বলতেন এবং যখন রুকু থেকে মাথা উঠাতেন তখনও অনুরূপভাবে দু’হাত উঠাতেন এবং সামিআল্লাহু লিমান হামিদা ও রাব্বানা অলাকাল হামদ্‌ বলতেন। কিন্তু সিজদার সময় এরূপ করতেন না। (সহীহ বুখারী, ২য় খণ্ড, হাদিস নং ৬৯৯)

2 - মুহাম্মদ ইবনু মুকাতিল (রাঃ) বলেছেন আবদুল্লাহ ইবনু উমর (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসুলুল্লাহ (সাঃ)কে দেখেছি, তিনি যখন সালাতের জন্য দাঁড়াতেন তখন উভয়হাত কাঁধ বরাবর উঠাতেন। এবং যখন তিনি রুকুর জন্য তাকবীর বলতেন তখনও এরূপ করতেন। আবার যখন রুকু হতে মাথা উঠাতেন তখনও এরূপ করতেন এবং সামিআল্লাহু লিমান হামিদা বলতেন। তবে সিজদার সময় এরূপ করতেন না।(সহীহ বুখারী, ২য় খণ্ড, হাদিস নং ৭০০)

3 - ইসহাক ওয়াসিতি (রাঃ) বলেছেন আবু কিলাবা(রঃ)হতে বর্ণিত, তিনি মালিক ইবনু হুওয়ায়রিশ(রাঃ)কে দেখেছেন তিনি যখন সালাত আদায় করতেন তখন তাকবীর বলতেন এবং তাঁর দু’হাত উঠাতেন। আর রুকু করার ইচ্ছা করতেন তখনও তাঁর উভয়হাত উঠাতেন। আবার, যখন রুকু থেকে মাথা উঠাতেন তখনও তাঁর উভয়হাত উঠাতেন এবং তিনি বর্ণনা করেন যে, রাসুলুল্লাহ (সাঃ) এরূপ করেছেন। (সহীহ বুখারী, ২য় খণ্ড, হাদিস নং ৭০১, পৃষ্ঠা নং১০১)

3 - মুহাম্মদ ইবনু রাফী (রাঃ) বলেছেন  ইবনু উমর (রাঃ) হতে বর্ণিত যে, তিনি বলেন, রাসুলুল্লাহ(সাঃ) যখন সালাতের জন্য দাঁড়াতেন তখন উভয়হাত উঠাতেন। এমনকি তা তাঁর উভয় কাঁধ বরাবর হয়ে যেত। পরে যখন রুকু করার ইরাদা করতেন তখনও অনুরূপ করতেন। আবার রুকু থেকে যখন উঠতেন তখনও অনুরূপ করতেন। কিন্তু সিজদাহ থেকে যখন মাথা তুলতেন তখন এরূপ করতেন না। (সহীহ মুসলিম, ২য় খণ্ড, হাদিস নং ৭৪৬)

5 - মুহাম্মদ ইবনু রাফী (রাঃ) বলেছেন ইবনু উমর (রাঃ) হতে বর্ণিত যে, তিনি বলেন, রাসুলুল্লাহ(সাঃ) যখন সালাতের জন্য দাঁড়াতেন তখন উভয়হাত উঠাতেন। এমনকি তা তাঁর উভয় কাঁধ বরাবর হয়ে যেত। পরে যখন রুকু করার ইরাদা করতেন তখনও অনুরূপ করতেন। আবার রুকু থেকে যখন উঠতেন তখনও অনুরূপ করতেন। কিন্তু সিজদাহ থেকে যখন মাথা তুলতেন তখন এরূপ করতেন না। (সহীহ মুসলিম, ২য় খণ্ড, হাদিস নং ৭৪৬, পৃষ্ঠা নং১৪১)

এই সম্পর্কে আরো অনেক গুলো হাদিস প্রচলিত আছে । যতবার রাফয়িল ইয়াদাইন করবেন ততবার 10 টি করে নেকি আল্লাহ্ রাব্বুল আলামিন আপনার আমল নামায় দিবেন।

আশাকরি বুঝতে পেরেছেন।

শেয়ার করে অন্যদের জানাতে ভুলবেন না।