জেনে নিন : নামাজে দুই সিজদার মাঝখানে কি দোয়া পড়তে হয় ?

নামাজে দুই সিজদার মাঝখানে কি দোয়া পড়তে হয় এই বিষয়ে মাজহাব গত পার্থক্য দেখা যায় । হানাফি মাজহাবে নামাজে দুই সিজদার মাঝখানে কোন দোয়া পাঠ করতে বলা হয় নি। তাই হানফি মাজহাবকে যারা অনুসরণ করে তারা দুই সিজদার মাঝখানে কোন দোয়া পাঠ করেন না ।

তবে অন্য সকল মাজহাবে নামাজে দুই সিজদার মাঝখানে দোয়া পাঠ করতে হয়। এটিকে সুন্নাহ মনে করে হয়। অতএব চলুন নামাজে দুই সিজদার মাঝখানে আমরা কোন দোয়া পাঠ করতে পাড়ি।
এই সম্পর্কে হাদিসে উল্লিখিত এই যে, 

1 - হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই সিজদার মাঝে বলতেন-
اَللّهُمَّ اغْفِرْلِيْ وَارْحَمْنِي وَاهْدِنِيْ وَعَافِنِيْ وَارْزُقْنِيْউচ্চারণ : আল্লাহুম্মাগফিরলি, ওয়ারহামনি, ওয়াহদিনি, ওয়া আফিনি, ওয়ারযুকনি।
অর্থ- হে আল্লাহ আপনি আমাকে মাফ করুন, আমাকে রহম করুন, আমাকে হেদায়েত দান করুন, আমাকে শান্তি দান করুন এবং আমাকে রিজিক দান করুন।(মুসলিম, মিশকাত)
 
 
2 - হজরত হুজায়ফা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই সিজদার মধ্যবর্তী বৈঠকে এ দোয়াটি পড়তেন-
رَبِّ اغْفِرْ لِي، رَبِّ اغْفِرْ لِي
উচ্চারণ : রব্বিগফির লী, রব্বিগফির লী।
অর্থ : হে আমার রব্ব! আপনি আমাকে ক্ষমা করুন। হে আমার রব্ব! আপনি আমাকে ক্ষমা করুন।
(ইবনে মাজাহ, আবু দাউদ)

নামাজের দুই সিজদার মাঝখানে এই এই দুটির মধ্যে যেকোনো দোয়া করা সুন্নাহ ।

আশাকরি বুঝতে পেরেছেন ।

শেয়ার করে অন্যদের জানাতে ভুলবেন না ।